apply-aalo-scholarship-2023-online
Advertisement

পশ্চিমবঙ্গের পিছিয়ে পড়া শ্রেণীর দরিদ্র এবং আর্থিকভাবে দুর্বল পরিবারের ছাত্র-ছাত্রীদের শিক্ষাক্ষেত্রে এগিয়ে যাওয়ার জন্য অন্যতম অবলম্বন হলো পশ্চিমবঙ্গের রাজ্য সরকার তথা কেন্দ্রীয় সরকার এবং বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের তরফে কার্যকরী স্কলারশিপগুলি। আর পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের জন্য কার্যকরী স্কলারশিপগুলির মধ্যে অন্যতম উল্লেখযোগ্য একটি স্কলারশিপ হলো আলো স্কলারশিপ (Aalo Scholarship)। আর আজকের এই পোস্টে আলো ফাউন্ডেশনের তরফে কার্যকরী আলো স্কলারশিপে কারা আবেদন করতে পারবেন, আবেদনের ক্ষেত্রে কি কি প্রক্রিয়া অবলম্বন করতে হয়, এই স্কলারশিপের অধীনে কতো টাকার অনুদান পাওয়া যায় তা সংক্রান্ত বিস্তারিত তথ্য আলোচনা করতে চলেছি।

Advertisement

চলুন তবে প্রথমেই জেনে নেওয়া যাক, আলো স্কলারশিপের (Aalo Scholarship) অধীনে আবেদনের ক্ষেত্রে আবশ্যিক যোগ্যতা কি কি:-
১. যেসকল ছাত্র-ছাত্রী পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা তারাই কেবলমাত্র আলো স্কলারশিপের অধীনে অনুদানের জন্য আবেদন জানাতে পারবেন।
২. যেসকল ছাত্র-ছাত্রীরা মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে বর্তমানে একাদশ শ্রেণীতে পাঠরত তারাই এই স্কলারশিপের অধীনে আবেদনের যোগ্য বলে বিবেচিত হবেন। তবে আলো স্কলারশিপের অধীনে অনুদানের জন্য আবেদনের ক্ষেত্রে কলা বিভাগ অর্থাৎ আর্টস স্ট্রিমে পাঠরত ছাত্রছাত্রীদের নূন্যতম ৭০ শতাংশ নম্বর পেতে হবে এবং বাণিজ্য অর্থাৎ কমার্স সহ বিজ্ঞান অর্থাৎ সাইন্স স্ট্রিমে ছাত্রছাত্রীদের নূন্যতম ৭৫ শতাংশ নম্বর পেতে হবে।
৩. বর্তমান বছরে অর্থাৎ ২০২৩ সালে যেসমস্ত ছাত্র-ছাত্রীরা মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হবেন তারাই কেবলমাত্র আগামীদিনে স্কলারশিপের অধীনে নিজেদের নাম নথিভুক্ত করতে পারবেন।

Advertisement

এই স্কলারশিপের অধীনে কতো টাকা অনুদান পাওয়া যায়?
আলো স্কলারশিপের অধীনে প্রত্যেক ছাত্র-ছাত্রীকে প্রতিবছরে ৭,২০০ টাকার অনুদান দেওয়া হয়ে থাকে।

আবেদনের প্রক্রিয়া:- আলো স্কলারশিপের অধীনে আবেদনের ক্ষেত্রে প্রথমেই আপনাকে আলো স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইট http://aalo.org.in/ -এ যেতে হবে। এরপর হোম পেইজে থাকা মেনু বারে অবস্থিত Scholarship অপশনে ক্লিক করতে হবে। উপরোক্ত অপশনে ক্লিক করলেই আপনার সামনে একটি পেজ আসবে যাতে আপনি স্কলারশিপটি সম্পর্কে বিভিন্ন ধরনের তথ্য দেখতে পাবেন।

নতুন পদ্ধতিতে করুন কৃষক বন্ধু প্রকল্পের স্ট্যাটাস চেক

এই পেজের একেবারে শেষের দিকে থাকা please click অপশনে ক্লিক করলেই আপনার সামনে আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় ফর্মটি চলে আসবে। এরপর ফর্মটিতে আপনার নাম, ঠিকানা, শিক্ষাগত যোগ্যতা সহ অন্যান্য প্রয়োজনীয় তথ্যগুলি সঠিকভাবে পূরণ করে Submit অপশনে ক্লিক করতে হবে। ফর্মটি সাবমিট হলেই আপনার কাছে একটি কনফার্মেশন মেইল আসবে। এই মেইলটি আসলেই আপনার আবেদনের প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে যাবে।

নির্বাচনের পদ্ধতি:- এই স্কলারশিপের আওতায় আবেদনের প্রক্রিয়া কার্যকর করা হলে যেসমস্ত ছাত্র-ছাত্রীরা অনুদানের জন্য আবেদন জানাবেন তাদের মধ্যে থেকে মাধ্যমিক পরীক্ষার নম্বর, ছাত্র অথবা ছাত্রীর পরিবারের বার্ষিক আয় এবং পরিবারের অর্থনৈতিক অবস্থার মাপকাঠিতে ছাত্র-ছাত্রীদের নির্বাচন করা হবে। পরবর্তীতে এই সমস্ত নির্বাচিত ছাত্র-ছাত্রীদের ইন্টারভিউ নেওয়া হবে এবং যারা এই ইন্টারভিউতে উত্তীর্ণ হবে তাদের আগামী দিনে এই স্কলারশিপের অধীনে অনুদান দেওয়া হবে।

আবেদনের সময়সীমা:- এই স্কলারশিপের অধীনে অনুদানের জন্য আবেদনের প্রক্রিয়া এখনও পর্যন্ত কার্যকরী করা হয়নি। তবে বিভিন্ন সূত্র মারফত জানা গিয়েছে যে, ২০২৩ সালের আগস্ট মাসে আলো স্কলারশিপের অধীনে আবেদনের প্রক্রিয়া কার্যকরী করা হবে।