four-hundred-rupees-has-been-increased-in-lakshmir-bhandar-prakalpa
Advertisement

পশ্চিমবঙ্গের উল্লেখযোগ্য প্রকল্পগুলির মধ্যে লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) প্রকল্প সবচেয়ে গুরুত্বপূর্ণ ও উল্লেখযোগ্য একটি প্রকল্প। রাজ্য সরকার তৃতীয়বারের মতো ক্ষমতায় আসার পর এই প্রকল্প কার্যকরী করে এই প্রকল্পের আন্ডারে মহিলাদের ৫০০ এবং ১০০০ টাকা দেবার মধ্যে দিয়ে তাদের সাবলম্বী করে তোলার সুযোগ করে দেওয়া হয়ে থাকে।

Advertisement

ইতিমধ্যেই লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) প্রকল্পের মার্চ মাসের টাকা দেবার প্রক্রিয়া শুরু হতে চলেছে, আর এর মধ্যেই বিশেষ কিছু গুরুত্বপূর্ণ আপডেট এবং খুশির খবর উঠে এসেছে এই প্রকল্প নিয়ে। খুশির খবরটি হলো এমাসে এই প্রকল্পের আওতায় ৫০০ টাকার পরিবর্তে ৯০০ টাকা এবং হাজার টাকার পরিবর্তে ১৪০০ টাকা পেতে চলেছেন বেশ কিছু মহিলা।

Advertisement

এখানেই শেষ নয়, আরো আপডেটে জানা গিয়েছে বেশ কিছু শর্তে এমাসে বেশ কিছু মহিলা ১০০০ টাকা ও ২০০০ টাকাও পেতে চলেছেন। কিন্তু সমস্ত আবেদনকারী এই প্রকল্পে এই অতিরিক্ত টাকা পাবেন না। বেশ কিছু মহিলাই এই অতিরিক্ত টাকা পাবেন। কারা কারা এই অতিরিক্ত টাকা পেতে চলেছেন সেটাই জেনে নেবো আজকের আপডেটে।

আগামীকালের মধ্যে এই কাজটি না করলে পাবেন না ওয়েসিস স্কলারশিপের টাকা, জেনে নিন বিস্তারিত।

কিছুদিন আগে রাজ্য সরকার একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছিলেন, মহিলারা এবারে একই সঙ্গে লক্ষ্মীর ভান্ডার প্রকল্প ও বিধবা ভাতা প্রকল্পে আবেদন করতে পারবেন। অর্থাৎ একই সঙ্গে দুটি সরকারি প্রকল্পের টাকা তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে আসতে চলেছে। সেই নির্দেশ মতো যেসমস্ত মহিলা বিধবা ভাতা ও লক্ষ্মীর ভান্ডারে একই সঙ্গে আবেদন করেছেন তারা এই মাসে ৪০০ টাকা অতিরিক্ত পেতে চলেছেন। সেক্ষেত্রে সাধারন মহিলারা ৯০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতির মহিলারা ১৪০০ টাকা পেতে চলেছেন।

তাই আপনি যদি এই দুই প্রকল্পে একই সঙ্গে আবেদন করার যোগ্য হয়ে থাকেন, তবে যতোশীঘ্র সম্ভব এই দুই প্রকল্পে আবেদন করুন। এবং যারা আবেদন করে ফেলেছেন তারা এই মাস থেকেই দুই প্রকল্পের টাকা পেতে শুরু করবেন।

হোলি উপলক্ষ্যে রাজ্য ও কেন্দ্র সরকার এই আটটি প্রকল্পের টাকা দেওয়া শুরু করলো।

অপরদিকে যেসমস্ত মহিলার গত মাসে কোনো কারণে লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা পাননি তারা এই মাসে দুমাসের টাকা পেতে চলেছেন। এক্ষেত্রে সাধারণ মহিলারা ১০০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতির মহিলারা একই সঙ্গে ২০০০ টাকা পেতে চলেছেন।