now-solve-any-problem-of-ration-services-through-whatsapp
Advertisement

পশ্চিমবঙ্গে বসবাসকারী সাধারণ জনগণের জন্য রয়েছে এক দারুণ সুখবর। সাধারণ জনগণের সুবিধার দিকটি মাথায় রেখে রাজ্য সরকারের তরফে এমন এক ব্যবস্থা কার্যকর করা হয়েছে, যার মাধ্যমে পশ্চিমবঙ্গের সাধারণ মানুষ বাড়িতে বসেই হোয়াটসঅ্যাপের মাধ্যমে রেশন কার্ড সংশোধন (Ration Services) থেকে শুরু করে, রেশন কার্ড এবং খাদ্য সাথী সংক্রান্ত অন্যান্য যেকোনো তথ্য এবং পদ্ধতি সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে যেতে পারবেন।

Advertisement

পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের তরফে সাধারণ মানুষের সুবিধার জন্য ফুড অ্যান্ড সাপ্লাই ডিপার্টমেন্ট -এর অফিসের ওয়েবসাইটে রেশন কার্ড সংক্রান্ত সমস্ত ধরনের তথ্য উপলব্ধ রয়েছে (Ration Services)। এছাড়াও রেশন কার্ডের কাজের জন্য বিভিন্ন ধরনের অনলাইনে প্রক্রিয়া কার্যকর করা হয়েছে এই ওয়েবসাইটের মাধ্যমে। তবে অধিকাংশ ক্ষেত্রেই সাধারণ নাগরিকরা জানেন না যে কিভাবে ওয়েবসাইটের মাধ্যমে রেশন কার্ড সংশোধন থেকে শুরু করে খাদ্য সাথী এবং রেশন সংক্রান্ত অন্যান্য তথ্যগুলি জানা যাবে এবং এই প্রক্রিয়াগুলি সম্পন্ন করা যাবে।

Advertisement

আর তাই এবার পশ্চিমবঙ্গের সাধারণ নাগরিকদের জন্য এমন এক ব্যবস্থা কার্যকর করা হয়েছে, যার মাধ্যমে তারা হোয়াটসঅ্যাপের মারফত রেশন কার্ড এবং খাদ্যসাথী সংক্রান্ত সমস্ত ধরনের তথ্য জেনে নিতে পারবেন। ফুড অ্যান্ড সাপ্লাই ডিপার্টমেন্টের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুসারে জানা গিয়েছে যে, খাদ্য দপ্তরের তরফে সাধারণ নাগরিকদের সুবিধার জন্য হোয়াটসঅ্যাপে একটি চ্যাট বট কার্যকর করা হয়েছে। কিন্তু এক্ষেত্রে প্রধান প্রশ্ন হচ্ছে এই চ্যাট বটের মাধ্যমে কিভাবে আপনারা তথ্য জানতে পারবেন।

আগামীকাল হচ্ছেনা বনধ। সঠিক নিয়মেই শুরু মাধ্যমিক পরীক্ষা ২০২৩

আর এই প্রশ্নের উত্তরে বলতে হয়, এর জন্য সবার প্রথম আপনাকে চলে যেতে হবে ফুড অ্যান্ড সাপ্লাই ডিপার্টমেন্টের অফিসিয়াল ওয়েবসাইট https://food.wb.gov.in/ -এ। এরপর হোম পেইজের একেবারে শেষে থাকা WHATSAPP CHAT BOT অপশনে ক্লিক করতে হবে। পরবর্তীতে আপনার সামনে যে পেজটি আসবে তাতে আপনি একটি নম্বর (+91 99030 55505) দেখতে পারবেন এই নম্বরটি একটি নির্দিষ্ট নামে সেভ করে Hi লিখতে হবে।

পিএম কিষাণ প্রকল্পের ট্যাটাস চেক করুন এই সহজ পদ্ধতিতে।

এরপর আপনাকে একটি মেসেজ পাঠানো হবে যাতে বাংলায় কথা বলার জন্য ব এবং ইংরেজিতে কথা বলার জন্য E লিখে মেসেজ করার নির্দেশ দেওয়া হবে। আপনি আপনার পছন্দ অনুযায়ী ভাষা বেছে নিয়ে মেসেজ করলেই আপনার সামনে একটি মেনু আসবে। এই মেনুতে আপনি রেশন কার্ড সংক্রান্ত তথ্য, অভিযোগ জানানোর প্রক্রিয়া সহ আরও অন্যান্য অপশন পাবেন। এই মেনু থেকে নির্দিষ্ট অপশনটি বেছে নিয়ে মেসেজ করলেই আপনি উক্ত বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে পারবেন। এর পাশাপাশি চ্যাট থেকে বেরোতে হবে Y টাইপ করে মেসেজ করতে হবে।