pradhan-mantri-awas-yojana-new-method
Advertisement

ভারতের বিভিন্ন রাজ্যের প্রত্যন্ত গ্রামে এবং শহরে বসবাসকারী গৃহহীন নাগরিকদের পাকা বাড়ি প্রদানের উদ্দেশ্যে কেন্দ্রীয় সরকারের তরফে প্রধানমন্ত্রী আবাস যোজনা (Awas Yojana Apply) কার্যকর করা হয়েছিল। তবে সময়ের সাথে বদল আনা হয়েছে আবাস যোজনাতেও। আর তাতেই পরিবর্তন এসেছে আবাস যোজনার ফর্ম (Awas Yojana Apply) পূরণের প্রক্রিয়াতেও।

Advertisement

ফলত পশ্চিমবঙ্গ সহ ভারতের বিভিন্ন প্রান্তে বসবাসকারী নাগরিকরা আগামী দিনে কিভাবে আবাস যোজনার আওতায় পাকাবাড়ি নির্মাণের অনুদানের জন্য আবেদন করবেন তা নিয়ে নানা ধরনের প্রশ্ন করেছেন। আর এই সমস্ত প্রশ্নের উত্তরে নাগরিকদের জানিয়ে রাখি যে, আপনারা অনলাইন এবং অফলাইন দুটি উপায়েই আবাস যোজনার ফর্ম পূরণের প্রক্রিয়াটি সম্পন্ন করতে পারবেন।

Advertisement

চলুন তবে প্রথমেই জেনে নেওয়া যাক কিভাবে আপনারা অনলাইনের মারফত আবাস যোজনার ফর্ম পূরণের প্রক্রিয়াটি সম্পন্ন করবেন:-
১. এর জন্য প্রথমেই আপনাকে প্রধানমন্ত্রী আবাস যোজনা গ্রামীণ অথবা আবাস প্লাস যোজনার অফিশিয়াল ওয়েবসাইট https://pmayg.nic.in/ -এ যেতে হবে।

২. এরপর হোম পেইজের মেনু বারে থাকা অপশনগুলির মধ্যে থেকে Awaassoft অপশনটি বেছে নিয়ে তার আওতায় থাকা Data Entry অপশনটিতে ক্লিক করতে হবে।

৩. পরবর্তীতে আপনার সামনে যে নতুন পেজটি আসবে তাতে থাকা অপশনগুলির মধ্যে থেকে আপনাকে MIS DATA ENTRY অপশনটির আওতায় থাকা Login অপশন এ ক্লিক করতে হবে।

বাম আমলের শিক্ষক নিয়োগ দুর্নীতি খতিয়ে দেখার নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

৪. পরবর্তীতে আপনার সামনে একটি ফ্ল্যাশ মেসেজ আসবে। এক্ষেত্রে আপনি যদি পূর্বে রেজিস্ট্রেশন করে থাকেন তবে Existing Server অপশনটি নির্বাচন করুন এবং নতুন করে রেজিস্ট্রেশনের প্রক্রিয়াটি সম্পন্ন করতে চাইলে New Server অপশনটি বেছে নিন। এছাড়াও পূর্বের রেজিস্ট্রেশন থাকা সত্ত্বেও নতুন করে রেজিস্ট্রেশন করতে চাইলে New Server 2 অপশনে ক্লিক করতে হবে।

৫. পরবর্তীতে আপনার সামনে যে পেজটি আসবে তাতে আপনাকে বর্তমান অর্থবর্ষ বেছে নিয়ে ইউজার নেম, পাসওয়ার্ড সঠিকভাবে লিখে ক্যাপচা কোডটি পূরণ করতে হবে।

৬. এরপর আপনার সামনে রেজিষ্ট্রেশনের জন্য প্রয়োজনীয় ফর্মটি চলে আসবে। এই ফর্মে আপনার নাম, ঠিকানা, আধার নম্বর, জব কার্ড নম্বর, মোবাইল নম্বর সহ ব্যাংক অ্যাকাউন্টের তথ্য এবং অন্যান্য প্রয়োজনীয় তথ্যগুলি সঠিকভাবে পূরণ করতে হবে। সবশেষে প্রয়োজনীয় নথি সঠিকভাবে আপলোড করে সাবমিট করলেই আবেদনের প্রক্রিয়াটি সম্পন্ন হবে।

আধার কার্ড আপডেট করতে লাগবেনা কোনো টাকা, জানালো UIDAI, এই সুযোগ হাতছাড়া করবেন না।

আবেদনকারীদের উদ্দেশ্যে জানিয়ে রাখি যে, আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় ইউজার আইডি এবং পাসওয়ার্ড আপনারা শুধুমাত্র পঞ্চায়েত অফিস বা বিডিও অফিসের কর্মকর্তাদের কাছেই পাবেন। আপনার পঞ্চায়েত অফিস বা বিডিও অফিসে গিয়ে আবাস যোজনার আওতায় আবেদনের জন্য অনুরোধ জানালে সংশ্লিষ্ট ক্ষেত্রের কর্মকর্তারা অনলাইনের মারফত ফর্মটি পূরণ করে দিতে পারবেন।

অন্যদিকে, অফলাইনের মাধ্যমে আবেদন জানানোর ক্ষেত্রে আপনাকে পঞ্চায়েত অফিস বা বিডিও অফিস থেকে আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় ফর্মটি সংগ্রহ করতে হবে। এরপর ফর্মটি সঠিকভাবে পূরণ করে প্রয়োজনীয় নথি সহকারে উক্ত অফিসে জমা দিতে হবে। এছাড়াও দুয়ারে সরকারের ক্যাম্প থেকেও আপনারা আবাস যোজনার আবেদনের ক্ষেত্রে প্রয়োজনীয় ফর্মটি পেয়ে যাবেন।