ration-card-correction-online
Advertisement

বর্তমানে পশ্চিমবঙ্গের নাগরিকদের জন্য ভোটার কার্ড, আধার কার্ডের পাশাপাশি রেশন কার্ডও একটি অন্যতম গুরুত্বপূর্ণ নথি হয়ে উঠেছে। অধিকাংশ ক্ষেত্রেই নাগরিকদের ভুলে কিংবা অন্য কোনো কারণে ডিজিটাল রেশন কার্ডে নানাবিধ তথ্যে ভুল থেকে যায়। আর এই রেশন কার্ডে ভুল তথ্য থাকার কারণে নাগরিকদের নানাক্ষেত্রে বিভিন্ন রকমের সমস্যার সম্মুখীন হতে হয়। যার ফলে কিভাবে ডিজিটাল রেশন কার্ডের এই ভুল তথ্যগুলি সংশোধন করা সম্ভব তা নিয়ে নাগরিকদের মধ্যে নানাবিধ প্রশ্ন উঠেছে। আর তাতেই আজ আমরা আজকের এই পোস্টে কিভাবে আপনারা রেশন কার্ডের ভুল তথ্যগুলি সংশোধন (Ration Card Correction) করতে পারবেন তা সংক্রান্ত বিস্তারিত তথ্য নিয়ে হাজির হয়েছি।

Advertisement

চলুন তবে জেনে নেওয়া যাক কিভাবে আপনারা বাড়িতে বসে নিজেদের রেশন কার্ডের সমস্ত ভুল তথ্যগুলি সংশোধন (Ration Card Correction) করতে পারবেন:-
১. বাড়িতে বসে আপনার রেশন কার্ডের সমস্ত ভুল সংশোধন করার জন্য প্রথমে আপনাকে পশ্চিমবঙ্গের খাদ্য দপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট https://food.wb.gov.in/ -এ যেতে হবে।

Advertisement

২. পরবর্তীতে হোম পেইজে থাকা RATION CARD অপশনে ক্লিক করতে হবে। এরপর আপনার সামনে যে অন্য অপশনগুলি আসবে তার মধ্যে থেকে আপনাকে Apply for correction in the existing ration card অপশনে ক্লিক করতে হবে।

বাড়িতে আধার সেবা কেন্দ্র খুলে মাসে ইনকাম করুন ভালো পরিমাণ টাকা। পোস্ট অফিস দিচ্ছে ফ্রীতে আইডি।

৩. উপরোক্ত অপশনে ক্লিক করলেই আপনার সামনে একটি নতুন পেজ আসবে যাতে আপনাকে আপনার মোবাইল নম্বরটি সঠিকভাবে লিখতে হবে এবং Get OTP অপশনে ক্লিক করতে হবে। এরপর আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে একটি OTP আসবে যেটিকে সঠিকভাবে সঠিক স্থানে লিখে Proceed অপশনে ক্লিক করতে হবে।

৪. তারপর আপনাকে আপনার রেশন কার্ডের ক্যাটাগরি সিলেক্ট করতে হবে এবং রেশন কার্ডের নম্বরটি সঠিকভাবে লিখে search অপশনে ক্লিক করতে হবে।

যুবশ্রী প্রকল্পের লিস্টে নিজের নাম চেক করুন। রইলো সহজ পদ্ধতি।

৫. এরপর আপনার সামনে যে নতুন পেজটি আসবে তার একেবারে বাঁদিকে থাকা Dashboard বাটনে ক্লিক করতে হবে। অপশনটিতে ক্লিক করলেই আপনার সামনে আপনার পরিবারের সমস্ত সদস্যদের রেশন কার্ডের সকল তথ্য চলে আসবে।

৬. এরপর উক্ত পেজের একেবারে নিচের দিকে অনেকগুলি অপশন দেখতে পাবেন। এই অপশনগুলির মধ্যে থেকে আপনাকে Apply for Form 5 এর আওতায় থাকা Apply Now অপশনটিতে ক্লিক করতে হবে। এই অপশনে ক্লিক করলেই আপনি আপনার এবং আপনার পরিবারের অন্য সদস্যদের রেশন কার্ডের যেকোনো ভুল তথ্য সংশোধন করতে পারবেন।

সমস্ত খবর সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন – Link

৭. উপরোক্ত অপশনে ক্লিক করলেই আপনার সামনে একটি নতুন পেজ আসবে যাতে আপনার পরিবারের সদস্যদের সমস্ত তথ্য থাকবে। এইখান থেকেই আপনি আপনার এবং আপনার পরিবারের যেকোনো সদস্যের নাম, পিতার নাম, লিঙ্গ, ঠিকানা সহ যেকোনো তথ্য সংশোধন করে নিতে পারবেন। তবে এক্ষেত্রে ভুল সংশোধন করার পাশাপাশি আপনাকে সাপ্লিমেন্টারি ডকুমেন্টও আপলোড করতে হবে। সাপ্লিমেন্টারি ডকুমেন্ট হিসেবে আপনার আধার কার্ড, ভোটার কার্ড কিংবা প্যান কার্ড আপলোড করতে পারবেন। অন্যদিকে, ঠিকানায় ভুল থাকলে আপনার ঠিকানা সংশোধনের পাশাপাশি ঠিকানার প্রমাণপত্র আপলোড করতে হবে।

রেশন নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট। কমে গেল চালের পরিমাণ

৮. সমস্ত তথ্য সংশোধন করার পর আপনাকে ওই পেজটির একেবারে নিচের দিকে থাকা NEXT অপশনে ক্লিক করতে হবে। NEXT অপশনে ক্লিক করলেই আপনার সামনে একটি নতুন পেজ আসবে যাতে আপনি যে তথ্যগুলো পরিবর্তন করেছেন সেই সমস্ত তথ্যের একটি প্রিভিউ দেখতে পারবেন। সমস্ত তথ্য ঠিক থাকলে এই পেজের একেবারে নিচের দিকে থাকা Terms and Conditions অপশনে ক্লিক করে Proceed বাটনে ক্লিক করতে হবে।

৯. পরবর্তীতে আপনার সামনে যে নতুন পেজ আসবে তাতে আপনার সামনে পুনরায় কতোগুলি টার্মস অ্যান্ড কন্ডিশন রাখা হবে, এগুলিতে টিক করে নিচে থাকা GET OTP অপশনে আপনাকে ক্লিক করতে হবে। এরপর আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বরে যে OTP আসবে সেটি সঠিকভাবে লিখে SUBMIT OTP অপশনে আপনাকে ক্লিক করতে হবে। উপরোক্ত অপশনটিতে ক্লিক করলেই আপনার আবেদনপত্রটি সঠিকভাবে জমা হয়ে যাবে।