sbi-new-rules-and-regulations-for-locker
Advertisement

SBI এর তরফ থেকে এলো বিশাল এক আপডেট, জানুন বিস্তারিত।

SBI অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য বড়ো এগ্রিমেন্ট স্বাক্ষর করতে চলেছে ব্যাঙ্ক। এই ব্যাঙ্কের অ্যাকাউন্ট হোল্ডারদের জন্য টুইটারে জানালেন কিছু সুযোসুবিধার ক্ষেত্রে তারা পরিবর্তন আনবেন। এই ব্যাঙ্কে যাদের লকার আছে তাদের সুবিধার্থে নতুন লকারের ক্ষেত্রে নিয়ম বের করছে। গ্রাহকদের সেই নিয়ম ব্রাঞ্চে গিয়ে জানতে হবে। স্টেট ব্যাংকের সাথে ব্যাঙ্ক অফ বরোদাও এই একই নিয়ম আনছে।

Advertisement

লকারের সাথে এগ্রিমেন্ট ডিল ৩০ শে জুনের মধ্যে ৫০ শতাংশ এবং ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে ৭৫ শতাংশ শেষ করতে নির্দেশিকা দিয়েছে রিজার্ভ ব্যাংক ব্রাঞ্চগুলিকে। এবার থেকে লকার যদি কোনো কারণে যেমন অগ্নিসংযোগ, ব্রাঞ্চের গাফিলতি, ডাকাতি এসবে ক্ষতিগ্রস্ত হয় ব্যাঙ্ক সারাবছরে যে ভাড়া পায় লকার থেকে তা ফেরতে দিয়ে দেবে।

Advertisement

কোনোরকম অসুবিধায় ব্যাঙ্ক সম্পূর্ণ ভাবে দায় নেবে। এই লকারের জন্য সবাই মাসে আলাদা আলাদা ভাড়া দেয় প্রতিটি ব্যাঙ্ককে। প্রতিটি SBI ব্রাঞ্চের অঞ্চল অনুযায়ী ভাড়া পরিবর্তন হয়। লকারের সাইজ অনুযায়ী ৫০০ টাকা থেকে ভাড়া শুরু হয়। সাধারণভাবে মেট্রোপলিটন শহরে ভাড়া বেশি হয়।

RBI এর নিয়ম না মানায় লাইসেন্স বাতিল হল আরও ৮ টি ব্যাংকের, বন্ধ করা হল সব ধরনের লেনদেন।

লকার সবাইকে কম বেশি ভাড়া নিতে হয়ই। গহনা সবারই কিছু না কিছু আছে। এই ধরনের পদক্ষেপ সাধারণ মানুষের মনে ভরসা জোগায়। তাহলে রিস্ক নিয়ে আর বাড়িতে কাউকে রাখতে হবেনা এসব ব্যাঙ্ক দায়িত্ব নিলে। স্টেট ব্যাংক ভারতের সবথেকে বড়ো সরকারি ব্যাঙ্ক এবং মানুষের ভরসার জায়গা। তাই আশা সাধারণ মানুষের থাকেই তাদের কথা ভেবে কিছু ছাড় দেবে ব্যাঙ্ক।