swami-vivekananda-scholarship-update
Advertisement

পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের জন্য কার্যকরী স্কলারশিপগুলির মধ্যে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ (Swami Vivekananda Scholarship Update) সবচেয়ে উল্লেখযোগ্য। তবে বর্তমানে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অনুদান প্রদানের বিষয়টি নিয়ে রাজ্যের ছাত্র-ছাত্রীদের প্রশ্নের শেষ নেই।

Advertisement

আর ছাত্র-ছাত্রীরা আগামী দিনে অনুদান পাবেন কিনা, কারা অনুদান পাবেন, কারা টাকা পাবেন না তা জানার জন্য ছাত্র-ছাত্রীদের স্বামী বিবেকানন্দ স্কলারশিপের স্ট্যাটাস চেক করার পরামর্শ দিয়েছিলেন ওয়াকিবহাল মহলের কর্তারা। তবে স্ট্যাটাস চেক করার ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের আবেদনের ওপর ভিত্তি করে বিভিন্ন ধরনের স্ট্যাটাস দেখা যাচ্ছে, যার কারণে যথেষ্ট চিন্তায় রয়েছেন রাজ্যের ছাত্র-ছাত্রীরা। আর তাতেই আজকের এই পোস্টে আমরা স্বামী বিবেকানন্দ স্কলারশিপের বিভিন্ন স্ট্যাটাসের অর্থ কি তা নিয়ে আলোচনা করতে চলেছি।

Advertisement

যদি আপনার স্ট্যাটাসে Application Submitted লেখা থাকে তবে আপনি সবেমাত্র স্কলারশিপের ফর্ম পূরণের প্রক্রিয়াটি সম্পন্ন করে ফর্মটি সাবমিট করেছেন। এক্ষেত্রে আপনি যে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠরত, সেই শিক্ষাপ্রতিষ্ঠানে আবেদনের ফর্ম সহ অন্যান্য প্রয়োজনীয় নথি নিয়ে গিয়ে আবেদনটি ফরোয়ার্ড করে দেওয়ার জন্য অনুরোধ জানাতে হবে। যদিও শিক্ষাপ্রতিষ্ঠানের তরফে ফরোয়ার্ড করা হলেও আগামীতে ভেরিফিকেশনের সময় আবেদনপত্রটি বাতিল হয়ে যেতে পারে। এক্ষেত্রে আপনার আবেদনটি বাতিল হয়ে গেলে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের (Swami Vivekananda Scholarship Update) স্ট্যাটাস পরিবর্তিত হয়ে Application Rejected লেখা থাকবে।

এবার থেকে আধারের সমস্ত কাজ হবে বাড়িতেই। জেনে নিন আবেদন প্রক্রিয়া

যদিও আবেদনপত্র Rejected হয়ে গেলে চিন্তার কোনো কারণ নেই। স্বামী বিবেকানন্দ স্কলারশিপের স্ট্যাটাস চেক করার সময় Track Application অপশনে ক্লিক করে জেনে নিতে পারবেন আপনার আবেদনপত্রটি কেনো বাতিল করা হয়েছে। অথবা আপনি যে শিক্ষাপ্রতিষ্ঠানে পড়াশোনা করছেন সেখানে গিয়েও আপনি আপনার আবেদনপত্রটি রিজেক্ট করার কারণ জেনে নিতে পারবেন। পরবর্তীতে প্রয়োজন মাফিক পদক্ষেপ নিয়ে বিষয়টি সমাধান করলে আপনিও স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অধীনে অনুদান পাবেন।

অন্যদিকে, আপনার আবেদনটি আপনি বর্তমানে যে শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠরত তার কর্তৃপক্ষের তরফে ফরোয়ার্ড করা হলে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের স্ট্যাটাস পরিবর্তিত হয়ে Application Forwaded by HOI দেখাবে এবং এর পাশাপাশি আপনি Institute Forward Message দেখতে পারবেন। শিক্ষাপ্রতিষ্ঠানের তরফে ভেরিফিকেশনের প্রক্রিয়াটি সম্পন্ন হলে আগামীতে আপনার আবেদনটি উচ্চস্তরের আধিকারিকরা ভেরিফাই করবেন এবং সমস্ত তথ্য, নথি ঠিক থাকলে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের স্ট্যাটাস পরিবর্তিত হয়ে Application Approved (Scholarship amount not distributed yet) দেখাবে।

জিও তার সকল গ্রাহককে দিচ্ছে ২৩ দিনের জন্য আনলিমিটেড ইন্টারনেট সহ ফ্রী কলিং।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপের স্ট্যাটাস পরিবর্তিত হয়ে Approved দেখালে আপনি অবশ্যই এই স্কলারশিপের আওতায় অনুদান পাবেন। যদিও যাদের স্ট্যাটাসে Approved রয়েছে তারা আগামী দিনে কবে অনুদান পাবেন তা সঠিকভাবে বলা সম্ভব নয়। রাজ্য সরকারের তরফে যথেষ্ট পরিমাণ টাকা একত্রিত করে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের অনুদান প্রদানের প্রক্রিয়া কার্যকরী করা হলে যাদের স্ট্যাটাসে Approved রয়েছে তাদের স্ট্যাটাস পরিবর্তিত হয়ে Sanctioned হবে এবং তাদের অ্যাকাউন্টে অনুদানের টাকা ট্রান্সফার করা হবে।