when-you-will-get-the-money-of-all-wb-schemes
Advertisement

পশ্চিমবঙ্গের সাধারণ মানুষের সুবিধার জন্য রাজ্য সরকারের তরফে লক্ষ্মীর ভান্ডার থেকে শুরু করে বৃদ্ধ ভাতা, বিধবা ভাতা, প্রতিবন্ধী ভাতা, স্টুডেন্ট ক্রেডিট কার্ড, রুপশ্রী, কন্যাশ্রীর মত বিভিন্ন ধরনের প্রকল্প কার্যকরী করা হয়েছে। ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের বহু সংখ্যক মানুষ এই সমস্ত প্রকল্পগুলির আওতায় নিজেদের নাম নথিভুক্ত করেছেন। এই সমস্ত প্রকল্পগুলির আওতাভুক্ত ব্যক্তিরা প্রত্যেক মাসে নির্দিষ্ট অংকের অনুদান পেয়ে থাকেন। আর এবারে এই সমস্ত প্রকল্পগুলি এবং এই প্রকল্পগুলির (WB Schemes) আওতায় অনুদান দেওয়ার প্রক্রিয়া নিয়ে একটি নতুন পদক্ষেপ নেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফে।

Advertisement

রাজ্য সরকারের তরফে প্রকাশিত তথ্য অনুসারে জানা গিয়েছে যে, রাজ্যের বহু সংখ্যক নাগরিকরা এখনো পর্যন্ত এই সমস্ত প্রকল্পের অধীনে ফেব্রুয়ারি মাসের অর্থাৎ চলতি মাসের অনুদানের টাকা পাননি। তাই রাজ্য সরকারের তরফে কার্যকর এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছিল যে, রাজ্য বসবাসকারী দরিদ্র এবং মধ্যবিত্ত শ্রেণীর মানুষদের কাছে যাতে রাজ্য সরকার প্রকল্পের সুবিধা পৌঁছে যায় তার জন্য পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেম বা পিডিএস কর্মসূচি চালু করা হবে। আর ইতিমধ্যেই আজ অর্থাৎ বৃহস্পতিবার এই কর্মসূচি সম্পন্ন করা হয়েছে।

Advertisement

হাওড়ার পাঁচলা থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উদ্যোগে এই কর্মসূচির উদ্বোধন করা হয়েছে এবং রাজ্যের ২৯৪ টি বিধানসভা এলাকায় একইসাথে এই কর্মসূচি পালন করা হয়েছে। আর রাজ্যের এই সমস্ত বিধানসভা এলাকাগুলিতে বসবাসকারী যেসকল সাধারণ নাগরিকরা প্রকল্পগুলির আওতায় এখনো পর্যন্ত অনুদান পাননি তাদের এই সমস্ত প্রকল্পের অনুদানের টাকা দেওয়ার প্রক্রিয়া কার্যকর করা হয়েছে। প্রাথমিকভাবে জানা গিয়েছে যে, রাজ্যে বসবাসকারী কোনো নাগরিক যাতে কোনোভাবেই বঞ্চিত না হয় তার জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে।

রাজ্য সরকার সকল যুবক-যুবতীকে দিচ্ছে ২ লক্ষ টাকা। আবেদন করুন কর্ম সাথী প্রকল্পে

এর পাশাপাশি বিভিন্ন রিপোর্ট অনুসারে জানা গিয়েছে যে, তৃণমূল কংগ্রেসের বিধায়কদের হাত ধরে এই কর্মসূচি সম্পন্ন করা হয়েছে। তবে যে সমস্ত এলাকায় তৃণমূল বিধায়ক নেই সেই সমস্ত এলাকায় বিডিও এবং পুরপ্রধানদের এইসকল দায়িত্ব পালনের নির্দেশ দেওয়া হয়েছিল। সুতরাং যেসকল নাগরিকরা এখনো পর্যন্ত এই সমস্ত প্রকল্পগুলির (WB Schemes) আওতায় অনুদানের টাকা পাননি খুব শীঘ্রই এই সমস্ত প্রকল্পগুলির আওতায় অনুদানের টাকা পেয়ে যাবেন। রাজ্য সরকারের তরফে কার্যকরী এই উদ্যোগটি পশ্চিমবঙ্গে বসবাসকারী সাধারণ মানুষ থেকে রাজ্যের বিভিন্ন মহলে কর্মকর্তাদের কাছে রীতিমতো প্রশংসিত হয়েছে।

সমস্ত খবর সবার আগে পেতে আমাদের টেলিগ্রাম গ্রুপে যুক্ত হন – Link