where-to-collect-banglar-shiksha-id
Advertisement

ইতিমধ্যেই পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের জন্য শুরু হয়ে গিয়েছে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ। তবে সেই স্কলারশিপে আবেদন করার জন্য নূন্যতম ৬০ শতাংশ নাম্বার প্রয়োজন। কিন্তু অনেক ছাত্র-ছাত্রী এমন আছেন যারা একটুর জন্য ৬০ শতাংশ নম্বর পাননি। তাদের জন্যও চালু হয়ে গিয়েছে নবান্ন স্কলারশিপ। বর্তমানে যারা একাদশ কিংবা দ্বাদশ শ্রেণীতে উত্তীর্ণ হয়েছেন তারা সকলেই এই স্কলারশিপ গুলিতে আবেদন করতে পারবেন। স্নাতক কিংবা স্নাতকোত্তর স্তরের জন্য স্কলারশিপে আবেদন প্রক্রিয়া এখনো শুরু হয়নি। তবে পূর্ববর্তী বছরগুলোর মতো মনে করা হচ্ছে এই বছরও পূজোর পরে সেই আবেদন শুরু হয়ে যাবে।

Advertisement

তবে স্বামী বিবেকানন্দ স্কলারশিপ হোক কিংবা নবান্ন স্কলারশিপ, রাজ্য সরকারের যে কোন স্কলারশিপ এ আবেদন করতেই প্রয়োজন হয় বাংলার শিক্ষা আইডি। ছাত্র-ছাত্রীদের অধিকাংশের প্রশ্ন কোথায় পাওয়া যাবে এই বাংলার শিক্ষা আইডি। কেননা আইডি ছাড়া তো স্কলারশিপে আবেদন করা যাবে না। কিভাবে পাবেন এই বাংলার শিক্ষা আইডি? সেই সম্বন্ধেই বিস্তারিতভাবে জানানো হবে আজকের প্রতিবেদনে।

Advertisement

যারা এবছর স্কলারশিপে প্রথম আবেদন করছে, অর্থাৎ ‘ফ্রেশ অ্যাপ্লিকেশন’ তাদের প্রয়োজন হবে বাংলার শিক্ষা আইডি। এছাড়াও যারা রিনিউয়াল করছে তাদেরও প্রয়োজন হবে এই আইডি। অধিকাংশ ছাত্র-ছাত্রীরই একটা প্রশ্ন কোথায় পাব এই আইডি। অনেকে হয়তো এখনো পায়নি, আবার অনেকে (যারা রিনিউয়াল করবে তারা) হয়তো হারিয়েও ফেলেছে। এমনটা হতেই পারে তবে ঘাবড়ানোর কোন প্রয়োজন নেই। যাদের বাংলার শিক্ষা আইডি নম্বর নেই তাদের সকলকে জানানো হচ্ছে অবিলম্বে স্কুলের অফিসে যোগাযোগ করতে।

আরও পড়ুন:- আধার কার্ডের অফিসে কর্মী নিয়োগ। আবেদন পদ্ধতি জেনে নিন।

আসলে স্কুলের কাছে প্রত্যেকটি স্টুডেন্টের বাংলার শিক্ষা আইডি থাকে। স্কুল নিজের প্রোফাইল দিয়ে শিক্ষা দপ্তরের ওয়েবসাইটে লগ-ইন করলেই প্রত্যেকটি ছাত্র-ছাত্রীর বাংলার শিক্ষা আইডি দেখতে পাবে। সুতরাং, স্কুলে গিয়ে খোঁজ করলে খুব সহজেই ছাত্র-ছাত্রীরা পেয়ে যেতে পারে সেই আইডি। এখন একটি প্রশ্ন উঠতে পারে যারা এ বছর উচ্চমাধ্যমিক দিয়ে স্কুল পাস করল তারা কোথায় পাবে বাংলা শিক্ষা আইডি? তাদের উদ্দেশ্যে জানানো যাচ্ছে যে অধিকাংশ স্কুলেই ‘স্কুল লিভিং সার্টিফিকেটে’ সেই আইডির কথা উল্লেখ করা থাকে। সুতরাং, যারা এ বছর উচ্চমাধ্যমিক পাশ করেছে তারা আইডির জন্য স্কুল লিভিং সার্টিফিকেট দেখতে পারে। এখানে যদি না থাকে তাহলে নিজের স্কুলের সঙ্গে যোগাযোগ করলে তারা আইডি পেয়ে যাবে। উচ্চ মাধ্যমিক পাস করার সকল ছাত্র-ছাত্রীর জন্য কিন্তু এই আইডি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এবছর বিভিন্ন স্কলারশিপে আবেদন করার জন্য তো লাগবেই, এর পাশাপাশি কলেজেও জমা দিতে হবে এই আইডি।